Dark

Auto

Light

Dark

Auto

Light

সালতামামি ২০২২

করোনা-পরবর্তী দুনিয়া পা রাখলো আরও একটি নতুন বছরে। চলুন, একনজরে জেনে নেওয়া যাক ২০২২ সালের বিজনেস ও ডিজিটাল দুনিয়ায় ঘটে যাওয়া নানা উল্লেখযোগ্য ঘটনা সম্পর্কেই। 

ভারতের স্মার্ট ফোনের বাজার মন্দা

ভোক্তাদের চাহিদা হ্রাস ও চলমান ভূরাজনৈতিক দ্বন্দের ফলে ৮% কমেছে ভারতীয় স্মার্টফোনের চালান। ২০২১ সালের তৃতীয় কোয়ার্টারের তুলনায় ২০২২ সালে ভারতের তৈরি স্মার্টফোনগুলোর বিক্রি কমে গিয়েছে। এর কারণ হিসেবে ধারণা করা হচ্ছে, ভারতে তৈরি স্মার্টফোনগুলো সাধারণত স্বল্প বাজেটের ক্রেতাদের জন্য বানানো হয়। কিন্তু বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে নিম্ন ও মধ্য আয়ের মানুষদের আয় কমে যাওয়ায় তারা নতুন ফোন কেনার ব্যাপারে তেমন আগ্রহ প্রকাশ করছেন না।

ক্রিপ্টোকারেন্সির বাজারে ধস

২০২২-এ ক্রিপ্টোকারেন্সির বাজার ছিলো বেশ মন্দা। এফটিএক্স (FTX) নামের এক ইউনিকর্ন স্টার্টআপ, যেটি ক্রিপ্টো দুনিয়ায় মাত্র দুই বছরের মধ্যে ৩ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের কোম্পানিতে পরিণত হয়েছিলো, বছরের শেষে তাদের ক্রিপ্টোকারেন্সির (এফটিটি) মার্কেট ভ্যালু শূন্যে নেমে যাওয়ায় দেউলিয়া হয়ে যায় কোম্পানিটি। এর ফলে আর্থিক ক্ষতির শিকার হন বিনিয়োগকারীরা। 

যুক্তরাষ্ট্র ও চীনের সেমিকন্ডাক্টর চিপ সংঘাত

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপ্রধান জো বাইডেন চীনের সাথে সেমিকন্ডাক্টর চিপ প্রযুক্তি রপ্তানির উপর ব্যাপক বিধিনিষেধ জারি করেছেন। অক্টোবরের গোড়ার দিকে বাইডেন প্রশাসন মার্কিন নতুন রপ্তানি নিয়ন্ত্রণ জারি করেছে যেখানে কোম্পানিগুলোকে সেমিকন্ডাক্টর এবং নির্দিষ্ট লাইসেন্সধারী চীনা উৎপাদক ব্যতীত সকলকে সেমিকন্ডাক্টর উৎপাদনে ব্যবহৃত সরঞ্জামগুলি বিক্রি ও রপ্তানিতে বাধা দেওয়া হয়।

টপ টেন ইনফ্লুয়েন্সিং ব্র্যান্ড

২০২২ সালের সবচেয়ে প্রভাবশালী ১০টি ব্র্যান্ডের তালিকা প্রকাশ করেছে ওয়ার্ল্ড ব্র্যান্ড ল্যাব। এই লিস্টের প্রথম পাঁচটি স্থান দখলে রেখেছে যথাক্রমে অ্যাপল, মাইক্রোসফট, গুগল, অ্যামাজন, এবং ওয়ালমার্ট। প্রথম স্থানে থাকা অ্যাপল গত বছর ছিল ৪র্থ স্থানে। আর গত বছর প্রথম স্থানে থাকা গুগল এ বছর রয়েছে ৩য় স্থানে।

রোবটচালিত সেবা দিচ্ছে ম্যাকডোনাল্ডস

টেক্সাসে পরীক্ষামূলকভাবে রোবটচালিত রেস্টুরেন্ট চালু করেছে ম্যাকডোনাল্ডস। এতে নেই কোনো ক্যাশিয়ার বা ডাইন ইন করার সুযোগ। শুধুমাত্র টেক অ্যাওয়ে এবং গো-থ্রু ব্যবস্থা রয়েছে। মূলত গ্রাহকের অর্ডারগুলো যাতে শেফ আরোও দক্ষতার সাথে তৈরি করতে পারেন তাই নেওয়া হয়েছে এই ভিন্নধর্মী উদ্যোগ। তবে বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছেন যে আগামী কয়েক বছরে ১ কোটি চাকরি ঝুঁকির মধ্যে পড়তে পারে এই কারণে।

বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত ১০টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম

২০২২ সালে সারাবিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত দশটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো হলো ফেসবুক, টিকটক, ইন্সটাগ্রাম, টুইটার, স্ন্যাপচ্যাট, লিঙ্কডইন, ডিসকর্ড, রেডডিট, পিন্টারেস্ট, এবং কোয়াই। 

স্কাইপে রিয়েল-টাইম ভয়েস অনুবাদ চালু করেছে মাইক্রোসফট

গেল ডিসেম্বরে স্কাইপের মাধ্যমে ভিডিও কলে এখন সরাসরি ভাষার অনুবাদ সুবিধা নিয়ে এসেছে টেক জায়ান্ট মাইক্রোসফট। এর ফলে কোনো অনলাইন মিটিংয়ে দুই প্রান্তে কথা বলা ব্যাক্তি কোনো জটিলতা ছাড়াই একে অপরের ভাষা বুঝতে পারবেন।

ডিজিটাল এক্সপেরিয়েন্স ল্যাব প্রযুক্তি

ভার্চুয়াল ইনফ্লুয়েন্সার টেক এজেন্সিগুলোর নতুন সংযোজন হলো ডিজিটাল এক্সপেরিয়েন্স ল্যাব। ধারণা করা হচ্ছে, চলতি দশকের শেষে এই প্রযুক্তির মার্কেট ভ্যালু হবে ১ লক্ষ ৫০ হাজার কোটি মার্কিন ডলার।

বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি

বাংলাদেশের ৩৮ লাখ ব্যবহারকারীসহ বিশ্বের ৪৮ কোটি ৭০ লক্ষ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি করা হয়েছে। গবেষণাভিত্তিক অনলাইন প্রকাশনা সাইবার নিউজের প্রতিবেদনে বলা হয়েছে এসব ব্যবহারকারীর নম্বর চুরি করে একটি ‘পরিচিত’ হ্যাকার ফোরামের কাছে বিক্রি করা হয়েছে। 

তৃতীয় পক্ষকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার অভিযোগে মেটাকে জরিমানা  

ফেসবুকের মালিক কোম্পানি Meta Platforms Inc (META.O)-কে ক্যামব্রিজ অ্যানালিটিকাসহ তৃতীয় পক্ষকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার অভিযোগে ৭২ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান 

  • জিএসএমএ দ্য মোবাইল ইকোনমি ২০২২ এর রিপোর্ট অনুযায়ী, ২০২৫ সাল পর্যন্ত বিশ্বে অতিরিক্ত ৪০ কোটি নতুন মোবাইল গ্রাহক হবে, যাদের অধিকাংশই হবে এশিয়া প্যাসিফিক এবং সাব-সাহারান আফ্রিকা থেকে। 
  • বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমছে। গত অক্টোবরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১২ কোটি ৬১ লাখে নেমে এসেছে, যা সেপ্টেম্বর মাসের তুলনায় দেড় লাখ কম। 
  • বাংলালিংক, বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় টেলিকম জায়ান্ট, তার গ্রাহকদের আরও ডিজিটাল ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে ই-সিম চালু করেছে। ই-সিম মূলত মোবাইল ডিভাইসগুলোতে এম্বেড করা হয়, যেখানে গ্রাহক ফিজিক্যাল সিম কার্ড না কিনে তার পছন্দের অপারেটর ব্যবহার করতে পারে।
  • বর্তমানে বিপুল সংখ্যক মানুষ, বিশেষ করে তরুণ প্রজন্ম, ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক কার্যক্রম পরিচালনা করছে। বাংলাদেশ ব্যাংকের মতে, ২০২১-২২ অর্থবছরে ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে ২ লক্ষ ২৪ হাজার ৯৫৮ কোটি টাকা লেনদেন হয়েছে, যা আগের বছরের তুলনায় ১২২.৬০ শতাংশ বেশি।
  • বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) পরিসংখ্যান অনুযায়ী, অক্টোবরে লেনদেনে হয়েছে ৯৩ হাজার ১৩ কোটি টাকা, যেখানে সেপ্টেম্বর মাসে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের পরিমাণ ছিলো ৮৭ হাজার ৬৮৫ কোটি টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে লেনদেন বেড়েছে ৫ হাজার ৩২৮ কোটি টাকা। 

বিনিয়োগ

  • ২০২২ সালে বাংলাদেশি শীর্ষ-অর্থায়নকৃত স্টার্টআপগুলোর হলো শপআপ, পেপারফ্লাই, গো জায়ান, শিখো, চালডাল.কম, আই ফার্মার, সাজগোজ, ১০ মিনিট স্কুল, এগ্রো শিফট, শাটল, আরোগ্য, যান্ত্রিক এবং একবাজ। সাড়ে ৬ কোটি মার্কিন ডলার নিয়ে তালিকার শীর্ষে আছে শপআপ। তালিকার দ্বিতীয় স্থানে থাকা পেপারফ্লাই পেয়েছে ১ কোটি ৩০ লক্ষ মার্কিন ডলার এবং তৃতীয় স্থানে থাকা গো জায়ান পেয়েছে ৪৬ লক্ষ মার্কিন ডলার। বাংলাদেশি স্টার্টআপগুলোর মোট প্রাপ্ত অর্থের পরিমাণ ছিল প্রায় ১০ কোটি ৪৪ লক্ষ মার্কিন ডলার।
  • নিট ফেব্রিক সুবিধা সম্প্রসারণের জন্য বেক্সিমকো লিমিটেড ডাচ আর্থিক প্রতিষ্ঠান আইএনজি ব্যাংক থেকে ৩ কোটি ২৫ লক্ষ ইউরো সংগ্রহ করেছে।
  • বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সেপ্টেম্বর মাসে বাংলাদেশ শু সিটি লিমিটেড প্রতিষ্ঠার অনুমোদন দেয়। গাজীপুরে ১০ কোটি মার্কিন ডলার ব্যয়ে পার্কটি নির্মিত হচ্ছে। এর প্রতিষ্ঠাতা জেনিস গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক নাসির খান।

অ্যাওয়ার্ড 

  • বেস্ট ব্র্যান্ড অ্যাওয়ার্ড বাংলাদেশ ২০২২-এ জনপ্রিয় মুঠোফোন পরিষেবাদাতা হিসেবে নির্বাচিত হয়েছে গ্রামীণফোন। তালিকার দ্বিতীয় এবং তৃতীয় স্থানে ছিলো রবি ও বাংলালিংক।   
  •  বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের উদ্যোগে ১০ হাজার ভোক্তার ওপর জরিপের ভিত্তিতে বিভিন্ন কোম্পানির শতাধিক ব্র্যান্ডকে ‘সর্বাধিক প্রিয়’ হিসেবে বাছাই করা হয়। ৩৮টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়। ক্যাটাগরির বাইরে সার্বিকভাবে ১৫টি ব্র্যান্ড শীর্ষস্থানীয় তালিকায় স্থান পেয়েছে। এর মধ্যে প্রথম হয়েছে মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ।
  • ডিজিটাল বাংলাদেশ গড়তে এবং হাজার হাজার মানুষের আয়ের সুযোগ তৈরিতে অবদানের জন্য প্রাতিষ্ঠানিক বিভাগে মর্যাদাপূর্ণ জাতীয় ‘ডিজিটাল বাংলাদেশ অ্যাওয়ার্ড ২০২২’ পেল ফুডপান্ডা।

অন্যান্য 

  • এড-টেক দুনিয়ার অন্যতম পরিচিত নাম বাইজু’স এর গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন ফুটবল তারকা মেসি। 
  • গোটা মাস জুড়ে বাংলালিংকের ডিজিটাল বিনোদন প্ল্যাটফর্ম টফিতে কাতার বিশ্বকাপ উপভোগ করেছে দেশের ১ কোটি ৫৫ লক্ষ মানুষ। 
  • বিশ্বকাপের ম্যাচ চলাকালীন শেষ মুহূর্তে স্টেডিয়ামে অ্যালকোহল নিষিদ্ধ করে কাতার কর্তৃপক্ষ। এতে বিপাকে পড়ে অ্যালকোহল ব্র্যান্ড বুডওয়েজার।
  • সৌদি আরবের তেল ও গ্যাস কোম্পানি আরামকো বছরের মাঝামঝিতে এসে অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে মূল্যবান প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নেয়। 
  • গত এক বছর বন্ধ থাকার পর ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালি গেল অক্টোবরে তাদের ‘ধন্যবাদ উৎসব’ ক্যাম্পেইনের মধ্য দিয়ে ওয়ালটন, যমুনা, আর্টিসান, ও’কোড, শাওমি, স্যামসাং, অ্যাপল, ওয়ান-এর মতো জনপ্রিয় ব্র্যান্ডগুলো চালু করার প্রস্তুতি নিয়েছে। 
  • সাত বাংলাদেশী যুবকের নাম ঠাঁই পেয়েছে ২০২২ সালের ‘ফোর্বস থার্টি আন্ডার থার্টি’-তে। তারা হলেন শুভ রহমান, এআই-ভিত্তিক মাল্টি-চ্যানেল গ্রাহক পরিষেবা প্ল্যাটফর্ম অ্যালিস ল্যাবসের প্রতিষ্ঠাতা। রিয়াসাত চৌধুরী এবং জাওয়াদ জাহাঙ্গীর, জনপ্রিয় গণ-ট্রানজিট স্টার্টআপ শাটলের সহ-প্রতিষ্ঠাতা। শাহ রাফায়াত চৌধুরী এবং মোহাম্মদ তাকি ইয়াসির, ফুটস্টেপস বাংলাদেশের সহ-প্রতিষ্ঠাতা। জাফির শফি চৌধুরী এবং মীর শাহরুখ ইসলাম, বন্ডস্টেইন টেকনোলজিসের সহ-প্রতিষ্ঠাতা।

চলুন জেনে নেই এই বছরের আলোচিত মেগা কয়েকটি মার্জার ও অ্যাকুইজিশনের ঘটনা 

  • টুইটার এবং এলন মাস্ক 

এলন মাস্কের সোশ্যাল মিডিয়া কোম্পানি ‘টুইটার’ কিনে নেওয়ার ঘটনা ছিলো বছরের সবচেয়ে আলোচিত বিষয়। গেল এপ্রিলে ৪,৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কেনার পর থেকেই কর্মী ছাঁটাই, ন্যূনতম ডলারের বিনিময়ে ব্লু টিক ভেরিফিকেশন দিয়ে দেওয়াসহ নানা আলোচনা-সমালোচনার ভেতর দিয়ে যাচ্ছেন এই বিজনেস আইকন।  

  • মাইক্রোসফট ও অ্যাক্টিভিশন ব্লিজার্ডের মার্জার ও অ্যাকুইজিশন 

২০২২ সালের প্রথমার্ধে সবচেয়ে বড় মার্জার ও একুইজিশন ডিলগুলোর একটি ছিল মাইক্রোসফটের ৬,৮৭০ কোটি মার্কিন ডলারে আমেরিকান ডেভেলপার এবং ইলেকট্রনিক গেম প্রস্তুতকারক কোম্পানি অ্যাক্টিভিশন ব্লিজার্ডের মালিকানাসত্ত্ব কিনে নেওয়া। 

  • জনসন অ্যান্ড জনসন ও অ্যাবিওমেড

বিশ্বের বৃহত্তম স্বাস্থ্যসেবা পণ্য কোম্পানি জনসন অ্যান্ড জনসন ১,৬৬০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে হার্ট পাম্প প্রযুক্তি প্রদানকারী কোম্পানী অ্যাবিওমেডকে কিনে নিয়েছে। জনসন অ্যান্ড জনসনের প্রধান নির্বাহী কর্মকর্তা জোয়াকিন ডুয়াটোর মতে, এই মার্জার ও একুইজিশন, চিকিৎসা প্রযুক্তি খাতে তাদের অবস্থান শক্তিশালী করে তুলবে। 

  • ফিগমা ও অ্যাডোব

ওয়েব এবং মোবাইল ডেভেলপাররা যাতে সহজেই স্ক্রিনে গ্রাফিক্স ম্যানিপুলেশন করতে সক্ষম হয়, ডিজাইনাররা যেন দ্রুত প্রোটোটাইপগুলো স্কেচ করতে পারেন, এবং সর্বোপরি নিজেদের প্রতিযোগিতা কমাতে ফিগমাকে ২ হাজার কোটি মার্কিন ডলারে কিনে নিয়েছে অ্যাডোব সফটওয়্যার কোম্পানিটি

(এর ভেতর থেকে আর কোনো মার্জার ও একুইজিশন দরকারি হলে নেওয়া যাবে।) 

এই তো গেল ২০২২ সালের বিজনেস ও ডিজিটাল দুনিয়ার খুঁটিনাটি সব খবর। কমেন্টে জানান বছরের কোন বিষয়টি আপনার কাছে অধিক আলোচিত বলে মনে হয়েছে। 

Leave A Comment